ফেইসবুক বাতিল করলো ইন্টারনেট ড্রোন প্রকল্প

Facebook drone


ইন্টারনেট সেবা দেওয়ার জন্য ড্রোন তৈরির প্রকল্প বাতিলের ঘোষণা দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।
প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছে দিতে এই প্রকল্প হাতে নিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে শীর্ষ প্রতিষ্ঠানটি। এই উদ্যোগের ফলে গ্রাহক সংখ্যার পাশাপাশি প্রতিষ্ঠানের আয়ও বাড়ার সম্ভাবনা ছিল— বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ইন্টারনেট সংযোগ নেই বা সহজলভ্য নয় এমন অঞ্চলগুলোতে আকাশ থেকে ইন্টারনেট সেবা দিতে ফেইসবুকের পাশাপাশি উদ্যোগ নিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটও। ইতোমধ্যে ‘টাইটান’ নামের ওই প্রকল্প বাতিল করেছে অ্যালফাবেট। কিন্তু বিশাল আকৃতির বেলুনের মাধ্যমে ‘প্রজেক্ট লুন’ নামে অপর একটি প্রকল্প চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইন্টারনেট ডটঅর্গ উদ্যোগের অংশ হিসেবে ২০১৪ সালে অ্যাকুইলা ইন্টারনেট ড্রোন প্রকল্প চালু করেছিল ফেইসবুক।

২০১৫ সালে প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ বলেছিলেন, “এ ধরনের উডুক্কুযানগুলো পুরো বিশ্বকে সংযুক্ত করতে সহায়ক হতে পারে কারণ, এগুলো বৈশ্বিক জনসংখ্যার ১০ শতাংশ মানুষ প্রত্যন্ত অঞ্চল যেখানে ইন্টারনেট কাঠামো নেই সেখানে যারা বসবাস করেন তাদেরকে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা দিতে পারে।”

ওই বছরই অ্যাকুইলা ড্রোনের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করে ফেইসবুক। প্রথম ফ্লাইটের পরই মরুভূমিতে বিধ্বস্ত হয় সৌরচালিত ড্রোনটি। দ্বিতীয় পরীক্ষায় সফল হয় এটি।
এই প্রকল্পে প্রচুর বিনিয়োগ করেছিল ফেইসবুক।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে ফেইসবুকের প্রকৌশল পরিচালক ইয়েল ম্যাগওয়্যার বলেন, “সাফল্যের সম্ভাবনা বাড়াতে আমরা আমাদের উডুক্কুযানে প্রতিটি অংশের নকশা, উন্নয়ন এবং পরীক্ষার দিকে নজর দিয়েছি, কাজগুলো যুক্তরাজ্যের ব্রিজওয়াটারে পরিচালনা করেছে আমাদের দল।”

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট