ক্লাউড কম্পিউটিং কি? এটি কিভাবে কাজ করে?

বর্তমান  বিশ্বে ক্লাউড কম্পিউটিং একটি বহুল আলোচিত বিষয়।  আমরা সবাই বইয়ে এবং পেপার পত্রিকায় এটি সম্পর্কে বিভিন্ন নিউজ দেখি। কিন্তু, এটা সম্পর্কে স্পষ্ট ধারণা অনেকেরই নেই। । এই প্রযুক্তির উপর প্রযুক্তি প্রতিষ্ঠানসমূহ বেশ গুরুত্ব দিচ্ছে। যেমন:

Top Cloud Computing Service Providers

  1. Google Cloud

  2. Amazon AWS

  3. Microsoft Azure Cloud Computing Platform & Services

  4. Alibaba Cloud Service

clout computing diagram

ক্লাউড কম্পিউটিং এর আগামী দিন:

ক্লাউড কম্পিউটিং এর বাজার ধরতে প্রায় সকল প্রযুক্তি প্রতিষ্ঠান জোরেসোরে তাদের ক্লাউড কম্পিউটিং প্লাটফর্ম এর উন্নতি সাধন করছে।

ক্লাউড কম্পিউটিং কি?

ইন্টারনেট নির্ভর কম্পিউটিং হচ্ছে ক্লাউড কম্পিউটিং। ক্লাউড কম্পিউটিং এমন একটি কম্পিউটিং প্রযুক্তি যা ইন্টারনেট এবং কেন্দ্রীয় রিমোট সার্ভার ব্যবহারেরমাধ্যমে ডেটা এবং এপ্লিকেশনসমূহ নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করতে সক্ষম। ইন্টারনেট ভিত্তিক এপ্লিকেশন দ্বারা যে কোনো একটি কম্পিউটার হতে ইন্টারনেট ব্যবহার করে এপ্লিকেশনসমূহইনস্টলেশন ছাড়া নিজস্ব ফাইলগুলো এক্সেস করা যায় অনায়াসে।

সহজ ভাষায় ক্লাউড কম্পিউটিং বলতে রিমোটলি অর্থাৎ আপনার কম্পিউটার ক্লাউড সার্ভিস সার্ভিস প্লাটফর্মগুলো থেকে হার্ডওয়্যার এবং সফটওয়্যার রিসোর্সে ব্যবহার করতে পারবেন। আরো সহজ ভাষায়, আপনি ক্লাউড কম্পিউটিং সার্ভিস ব্যবহার করে হার্ডওয়্যার ও সফটওয়্যার সার্ভিস নিতে পারবেন। গুগল ড্রাইভ বা মাইক্রোসফট ড্রপবক্স এ আপনি শুধু ফাইল জমা রাখতে পারেন, কিন্তু ক্লাউড সার্ভিস এ আপনি ফাইল জমা রাখার পাশাপাশি সেগুলো প্রয়োজন মতো অনলাইনেই বিভিন্ন সফটওয়্যার দ্বারা ব্যবহার করতে পারবেন।
men working

ক্লাউড কম্পিউটিং সার্ভিস কেন প্রয়োজন?

আপনি কোনো ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করলে অবশই জানবেন ভিডিও এডিট এবং প্রসেস করতে কম্পিউটার এর খুব বেশি প্রসেসিং শক্তি ব্যায় হয়। যা অনেক সময় আমাদের সীমিত ক্ষমতা সম্পন্ন কম্পিউটার এর প্রসেসর দ্বারা সম্ভব হয় না। এছাড়া অনলাইন এ ফাইল জমা রাখার জন্য এবং তা প্রয়োজন মতো ব্যবহার করতে ক্লাউড কম্পিউটার এর জুড়ি নেই।

ক্লাউড কম্পিউটিং এর নিরাপত্তা:

ক্লাউড কম্পিউটিং সার্ভিস প্লাটফর্মগুলো তাদের সেরাটাই চেষ্টা করে সর্বোচ্চ ডেটা নিরাপত্তা প্রদান করতে।  তবে, শোনা গিয়েছিলো একবার Amazon AWS (Amazon Web Service) সার্ভিস থেকে ডেটা চুরি হয়েছিল। তবে এটা খুব কম ঘটে বা ঘটে না বললেই চলে।
ক্লাউড সার্ভারে আপনার পরিষেবার জন্য আপনার প্রোভাইডারকে নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। ডেডিকেটেড আইটি সাপোর্ট, সুরক্ষা এবং এনক্রিপশন, ফায়ারওয়াল এবং ডেটা পুনরুদ্ধারের মাধ্যমে ক্লাউড সার্ভিস প্রদানকারীরা তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে ।
ডেডিকেটেড সার্ভারে আপনাকে আপনার সংবেদনশীল এবং গোপনীয় ব্যবসায়িক তথ্য নিরাপদ করার জন্য আপনার ডেডিকেটেড সার্ভার আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিতে হবে।


ক্লাউড সার্ভিস এর খরচ :

আপনার প্রয়োজন, স্টোরেজ, হার্ডওয়্যার এবং সফটওয়্যার রিসোর্সে এর ব্যবহার অনুযায়ী ক্লাউড কম্পিউটিং এর দাম নির্ধারিত হয়। তাদের ওয়েবসাইট এ গেলে  দেখে নিতে পারবেন।
ক্লাউড কম্পিউটিং সম্পর্কে আরো জানতে বা এটি কিভাবে কাজ করে , প্রকারভেদ , সুবিধা এবং অসুবিধা। এই আর্টিকেল টি পরে আস্তে পারেন।

লেখাটি শেয়ার করে Trickytalk এর পাশে থাকুন। ধন্যবাদ।





শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট