ল্যাসিক কি? ল্যাসিক এর খরচ কত? বাংলাদেশে ল্যাসিক সার্জারির স্থান সমূহ ও বিস্তারিত

আস্সালামুআলাইকুম বন্ধুরা, ল্যাসিক কি? ল্যাসিক এর খরচ কত? বাংলাদেশে ল্যাসিক সার্জারির স্থান সমূহ ও বিস্তারিত বিষয় নিয়ে আজকের লেখা। তাই, আর  কথা না বাড়িয়ে শুরু করা যাক।

femtosecond lasik technology
bettervisionguide.com

ল্যাসিক কি?

সাধারণত দূরে বা কাছে যাদের দেখতে সমস্যা হয়, মূলত যাদের জন্য ল্যাসিক সার্জারি। যারা দৃষ্টিশক্তির সমস্যার কারণে (+) বা (-) চশমা ব্যবহার করেন তাদের ক্ষেত্রেই বেশীরভাগ সময় চিকিৎসকগণ ল্যাসিক সার্জারি করার পরামর্শ দিয়ে থাকেন। তবে ঠিক এগুলো ছাড়াও আরো কিছু চিকিৎসায় lasik সার্জারি করা হয়। লেজার রশ্মির মাধ্যমে এ সার্জারি করা হয়। ব্যাথাহীন, ঝুঁকিমুক্ত এ সার্জারি।

ল্যাসিক করার বয়স এবং সময়:

১৮ বছরের নিচে নয়, ২০ বছরে করলে বেশি ভালো হয়। তবে ২০ এর পর ২৫ এর আগে করাই উত্তম সময়। অর্থাৎ বয়স বাড়ার সাথে সাথে চোখের বৃদ্ধি /পরিবর্তন স্থিতিশীল হয়। তাই দেরিতে করাই উত্তম।

ল্যাসিক প্রযুক্তির প্রকারভেদ:

১) Microkeratome (মাইক্রোকেরাটোম) নামক যান্ত্রিক অতিসূক্ষ্ম একটি ব্লেড ব্যবহার করে।
২) Femtosecond (ফেমটোসেকেন্ড) নামে এক ধরনের Laser প্রযুক্তি ব্যবহার করে। এতে কোন ব্লেড ব্যবহৃত হয় না বিধায় অধিক নিরাপদ।

ল্যাসিক এর খরচ কত এবং ল্যাসিক কোথায় করানো হয়?

ঢাকার মধ্যে কয়েকটি জায়গায় ল্যাসিক করানো হয়। ওএসবি ল্যাজার ভিশন সেন্টার তার মধ্যে একটি। মিরপুর – ২, হার্ট ফাউন্ডেশনের পাশে এর অবস্থান। খরচ প্রতি চোখ ১৭৫০০/=, সেই হিসাবে দুই চোখ ৩৫০০০/= (২০১৫ এর তথ্য অনুযায়ী)। ল্যাসিক প্রযুক্তির প্রকারভেদ অনুযায়ী খরচ কম বেশি হতে পারে। আর সার্জারী করতে পারবেন কিনা তার জন্য কিছু পরীক্ষা নিরীক্ষা করতে হবে, যাকে বলে প্রি ল্যাসিক, খরচ পরবে ২৫০০/=।  ল্যাসিক করানোর আগে প্রি ল্যাসিক টেস্ট বাধ্যতামূলক। এটার উপর নির্ভর করবে আপনার চোখ ল্যাসিক করার উপযুক্ত কি না।

আরো বিস্তারিত জানতে:

ল্যাসিক নিয়ে এনটিভির স্বাস্থ প্রতিদিন অনুষ্ঠানে ডাক্তার সিদ্দিকুর রহমানের বিস্তারিত আলোচনা শুনুন (ভিডিও)।

চশমার বিকল্প ল্যাসিক - এ টি এন বাংলার ফার্স্ট এইড নামক অনুষ্ঠানে অধ্যাপক ডা. শেখ এম এ মান্নাফ এর এ বিষয়ে বিস্তারিত আলোচনা শুনুন (ভিডিও)।


আরো পড়ুন: চোখের মাইনাস পাওয়ার জনিত সমস্যার সমাধান

আপনার প্রশ্ন ও মতামত জানিয়ে কমেন্ট করুন। পোস্টটি শেয়ার করে সবাইকে জানার সুযোগ করে দিন। ধন্যবাদ।

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট